Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

         জরুরি সেবা নিতে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর নতুন হটলাইন নাম্বার ১০২


সিটিজেন চাটার নতুন ফি নির্ধারন(24-25)

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

সহকারী পরিচালকের কার্যালয়

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স

বরিশাল।

adbsl@fireservice.gov.bd

সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizen Charter)

 

  • রুপকল্প ও অভিলক্ষ্য:
  • রূপকল্প (ভিশন):  “অগ্নিকান্ডসহ সকল দুর্যোগ মোকাবেলা ও নাগরিক সুরক্ষা নিশ্চিতকরণের মাধ্যমে এশিয়ার অন্যতম শ্রেষ্ঠ প্রতিষ্ঠান হিসেব সক্ষমতা
  •                         অর্জন”।
  • অভিলক্ষ্য (মিশন): “দুর্যোগ দুর্ঘটনায় জীবন ও সম্পদ রক্ষার মাধ্যমে নিরাপদ বাংলাদেশ গড়ে তোলা”।
  • প্রতিশ্রুতি সেবাসমূহ:
  • নাগরিক সেবা:

ক্র. নং

সেবার  নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান

সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা

(নাম, পদবি, ফোন ইমেইল)

1

2

3

4

5

6

7


অগ্নিনির্বাপণ, উদ্ধার, প্রাথমিক চিকিৎসা

যে কোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন ও অগ্নি নির্বাপণ/উদ্ধার/প্রাথিমিক চিকিৎসা প্রদান ও হাসপাতালে প্রেরণ

প্রযোজ্য নয়

প্রযোজ্য নয়

সংবাদ প্রাপ্তি হতে কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত

মবিলাইজিং অফিসার

বিভাগীয় নিয়ন্ত্রণ কক্ষ,বরিশাল

ফোন : ০২-478830299

মোবাইল :০১৯83887766

barisalfscd@gmail.com


অ্যাম্বুলেন্স

জনসাধারণের পক্ষ হতে যেকোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন এবং রোগী বহন করে হাসপাতাল অথবা গন্তব্যস্থলে প্রেরণ।

(বি.দ্র: মৃতদেহ এবং সংক্রামক রোগী বহন করা হয় না)

রোগী স্থানান্তরের ক্ষেত্রে নির্ধারিত ফরমে রোগীর বৃত্তান্ত দিতে হবে; যাহা সংশ্লিষ্ট সেবা কেন্দ্র/ফায়ার স্টেশনে পাওয়া যাবে।

ক) দুর্ঘটনায় আহতদের পরিবহন-বিনা মূল্যে।

খ) রোগী পরিবহনের ক্ষেত্রে-

নন-এসি অ্যাম্বুলেন্স এর জন্য:

১) দেশের সকল এলাকায় ৮ কি.মি পর্যন্ত 300 টাকা;

২) ০8 কি.মি হতে 16 কি.মি পর্যন্ত প্রতি কল 50০ টাকা;

৩) ১৬ কিলোমিটারের উর্ধ্বে অতিরিক্ত প্রতি কিলোমিটারের জন্য 15/- টাকা হারে যোগ হবে।

এসি অ্যাম্বুলেন্স এর জন্য:

১) দেশের সকল এলাকায় ৮ কি.মি পর্যন্ত 500 টাকা;

২) 8 কি.মি হতে 16 কি.মি পর্যন্ত প্রতি কল 100০ টাকা;

৩) ১৬ কি.মি উর্ধ্বে অতিরিক্ত প্রতি কি.মি ২০ টাকা হারে যোগ হবে।

এসি/নন-এসি উভয়ের জন্য:

১) রোগী পরিবহনকালে অবস্থান অপরিহার্য হলে প্রতি ঘন্টা বা তার অংশের জন্য ওয়েটিং ফি ৫০/- টাকা।

২) প্রতিটি অক্সিজেন সিলিন্ডার সরবরাহ ৬০০/- টাকা।


তাৎক্ষণিক

মোঃ হেলাল উদ্দিন খাঁন

সহকারী পরিচালক

বরিশাল।

ফোন : 02478830250

মোবাইল : ০১৯০১-020162

adbsl@fireservice.gov.bd


ওয়্যারহাউজ/

ওয়ার্কশপ লাইসেন্স প্রদান;

আবেদন ও প্রযোজনীয় কাগজপত্র, পরিদর্শন প্রতিবেদন সন্তোষজনক হলে;

কাগজপত্র:

1. নির্ধারিত ফরমে আবেদন;

২. তথ্য ফরম; ৩. নকশা (ফ্লোর প্ল্যান); ৪. জমির দলিল/ভাড়ার চুক্তিপত্র; ৫. জমির নামজারি; ৬. ট্রেড লাইসেন্স; ৭. মেমোরেন্ডাম অব আর্টিকেলস;

প্রাপ্তিস্থান:

১. ওয়ান স্টপ সার্ভিস সেন্টার;

২. অধিদপ্তরের ওয়েবসাইট;

৩. সহকারী পরিচালক, চট্টগ্রাম দপ্তরের ওয়েবসাইট

900-40,000/- টাকা assessment মোতাবেক;

কোড নং ১-৭৩৬১-০০০০-২০০৯ তে বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকে ট্রেজারি চালানের মাধ্যমে জমা প্রদান করে মূল চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে;

90 দিন

মোঃ হেলাল উদ্দিন খাঁন

সহকারী পরিচালক

বরিশাল।

ফোন : 02478830250

মোবাইল : ০১৯০১-020162

adbsl@fireservice.gov.bd


ফায়ার রিপোর্ট প্রদান

৫০,০০,০০১/- (পঞ্চাশ লক্ষ এক) টাকা হতে ১,০০,০০,০০০/- (এক কোটি) টাকা পর্যন্ত ক্ষতির ক্ষেত্রে;

ক্ষতিগ্রস্থ ব্যক্তি/প্রতিষ্ঠান কর্তৃক প্রয়োজনীয় কাগজপত্রসহ লিখিত আবেদন করার পর তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে ফায়ার রিপোর্ট প্রদান;

কাগজপত্র:

1. আবেদনপত্র (সাদা কাগজ); 2. তথ্য ফরম; 3. জমির দলিল/চুক্তির পত্র; 4. ট্রেড লাইসেন্স; 5. জিডির কপি; 6. ক্ষতিগ্রস্থ মালামালের মূল্যসহ তালিকা; 7. ক্ষতিগ্রস্থ মালামালের স্থিরচিত্র; 8. পেপার কাটিং; 9. চালানের মূল কপি।

প্রাপ্তিস্থান:

সহাকারী পরিচালক/উপসহকারী পরিচালক এর কার্যালয়;

ক) বীমাকৃত প্রতিষ্ঠানের ফায়ার রিপোর্ট গ্রহণের ক্ষেত্রে তদন্ত প্রতিবেদনের আলোকে নিরুপিত ক্ষয়ক্ষতির ০.১% এবং ন্যুনতম ৫,০০০ টাকা;

খ) বীমা বিহীন ক্ষেত্রে ১০০০ টাকা।

কোড নং-১-৭৩৬১-০০০০-২০০৯ তে বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকে ট্রেজারি চালানের মাধ্যমে জমা প্রদান করে মূল চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে;

পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রাপ্তির ০৭ কার্যদিবসের মধ্যে সিদ্ধান্ত অবহিতকরণ;

মোঃ হেলাল উদ্দিন খাঁন

সহকারী পরিচালক

বরিশাল।

ফোন : 02478830250

মোবাইল : ০১৯০১-020162

adbsl@fireservice.gov.bd


  • প্রাতিষ্ঠানিক সেবা:

ক্র. নং

সেবার  নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান

সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা

(নাম, পদবি, ফোন ইমেইল)

1

2

3

4

5

6

7


ফায়ার রিপোর্ট প্রদান

৫০,০০,০০১/- (পঞ্চাশ লক্ষ এক) টাকা হতে ১,০০,০০,০০০/- (এক কোটি) টাকা পর্যন্ত ক্ষতির ক্ষেত্রে;

সরকরি/ বেসরকারি প্রতিষ্ঠানের নিকট হতে অনুরোধপত্র ও তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে ফায়ার রিপোর্ট প্রদান;

কাগজপত্র:

1. আবেদনপত্র (সাদা কাগজ); ২. তথ্য ফরম; ৩. জমির দলিল/চুক্তিপত্র; ৪. ট্রেড লাইসেন্স; ৫. জিডির কপি; ৬. ক্ষতিগ্রস্থ মালামালের মূল্যসহ তালিকা; ৭. ক্ষতিগ্রস্থ মালামালের স্থিরচিত্র; ৮. পেপার কাটিং; 9. তদন্তের প্রয়োজনে আবশ্যিক অন্যান্য কাগজপত্র।

প্রাপ্তিস্থান: সহকারী পরিচালক/ উপসহকারী পরিচালক এর কার্যালয়;

ক) বীমাকৃত প্রতিষ্ঠানের ফায়ার রিপোর্ট গ্রহণের ক্ষেত্রে তদন্ত প্রতিবেদনের আলোকে নিরুপিত ক্ষয়ক্ষতির ০.১% এবং ন্যুনতম ৫,০০০ টাকা;

খ) বীমা বিহীন ক্ষেত্রে ১০০০ টাকা।

কোড নং-১-৭৩৬১-০০০০-২০০৯ তে বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকে ট্রেজারি চালানের মাধ্যমে জমা প্রদান করে মূল চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে;

পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রাপ্তির ০৭ কার্যদিবসের মধ্যে সিদ্ধান্ত অবহিতকরণ;

মোঃ হেলাল উদ্দিন খাঁন

সহকারী পরিচালক

বরিশাল।

ফোন : 02478830250

মোবাইল : ০১৯০১-020162

adbsl@fireservice.gov.bd


  • আভ্যন্তরীণ সেবা:

ক্র. নং

সেবার  নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান

সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা

(নাম, পদবি, ফোন ইমেইল)

1

2

3

4

5

6

7


অর্জিত ছুটি মঞ্জুর;

প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদনপত্র নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের মাধ্যমে প্রেরণের পর ছুটি মঞ্জুর করা হয় (ছুটিকাল ৪৫ দিন পর্যন্ত);

আবেদন ফরম, চিকিৎসা সনদ (প্রযোজ্য ক্ষেত্রে), ছুটির হিসাব, সুস্থতার সনদ (প্রযোজ্য ক্ষেত্রে), হিসাবরক্ষণ অফিস কর্তৃক প্রত্যয়ন (প্রযোজ্য ক্ষেত্রে);

প্রযোজ্য নয়;

আবেদন প্রাপ্তির সর্বোচ্চ ০৭ কর্মদিবসের মধ্যে;

মোঃ হেলাল উদ্দিন খাঁন

সহকারী পরিচালক

বরিশাল।

ফোন : 02478830250

মোবাইল : ০১৯০১-020162

adbsl@fireservice.gov.bd


শ্রান্তি বিনোদন ছুটি

নির্ধারিত ফরমে আবেদনসহ প্রয়োজনীয় কাগজপত্র প্রাপ্তির পর চাকুরি বহি যাচাই পূর্বক প্রাপ্যতা বিবেচনায় ৩য় ও ৪র্থ শ্রেণীর কর্মচারীদের ভাতাসহ শ্রান্তি বিনোদন ছুটি মঞ্জুর।

(ক) সাদা কাগজে আদবেনপত্র;

(খ) নির্ধারিত ফরম;

(গ) পূর্ববর্তী শ্রান্তি বিনোদন ছুটি মঞ্জুরের কপি; (প্রযোজ্য ক্ষেত্রে)

প্রযোজ্য নয়;

আবেদন প্রাপ্তির সর্বোচ্চ ০৭ কর্মদিবসের মধ্যে;

মোঃ হেলাল উদ্দিন খাঁন

সহকারী পরিচালক

বরিশাল।

ফোন : 02478830250

মোবাইল : ০১৯০১-020162

adbsl@fireservice.gov.bd


ক্রয় ও সরবরাহ (অভ্যন্তরীণ);

আওতাধীন দপ্তর/স্টেশনসমূহের চাহিদা মোতাবেক টেন্ডার/কোটেশন/সরাসরি ক্রয়ের মাধ্যমে মালামাল ও সরঞ্জামাদি ক্রয় ও চাহিদা ভিত্তিক সরবরাহ করা হয়;


চাহিদা পত্র;

প্রযোজ্য নয়;

প্রযোজ্য নয়;

মোঃ হেলাল উদ্দিন খাঁন

সহকারী পরিচালক

বরিশাল।

ফোন : 02478830250

মোবাইল : ০১৯০১-020162

adbsl@fireservice.gov.bd


অগ্নিনির্বাপণী গাড়ী/ পাম্প ও সাজসরঞ্জাম মেরামত ও রক্ষণাবেক্ষণ;

বিভাগীয় স্টোর হতে মালামাল প্রাপ্তি সাপেক্ষে বিভাগীয় ওয়ার্কশপ/টেন্ডার/ কোটেশন/সরাসরি কার্যাদেশের মাধ্যমে পাবলিক ওয়ার্কশপে মেরামত কাজ সম্পন্ন করা হয়;

জেলা/সংশ্লিষ্ট স্টেশনের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার ওয়ার্কশপ অর্ডার;

প্রযোজ্য নয়;

বিভিন্ন মেয়াদি;

ফোরম্যান

বিভাগীয় কারিগরি কারখানা, বরিশাল।

মোবাইল:

ই-মেইল: ddbsl@fireservice.gov.bd


  • আওতাধীন দপ্তরসমূহের সেবা:

3.1   উপসহকারী পরিচালক,ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, বরিশাল;

3.2   উপসহকারী পরিচালক,ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, ঝালকাঠি;

3.3   উপসহকারী পরিচালক,ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, ভোলা;

3.4    উপসহকারী পরিচালক,ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, পিরোজপুর।

 

4. আপনার কাছে আমাদের প্রত্যাশা:

ক্র:নং

প্রতিশ্রুত/কাঙ্ক্ষিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করনীয়:

1.

নির্ধারিত ফরমে সম্পূর্নভাবে আবেদন জমা প্রদান।

2.

সঠিক মাধ্যমে প্রয়োজনীয় ফিস পরিশোধ করা।

3.

সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা।

4.

আবেদনপত্রের সাথে সকল প্রকার সংযুক্তি সঠিকভাবে প্রদান।

5.

সকল প্রকার দুর্ঘটনা/সাহায্য প্রাপ্তির ক্ষেত্রে সঠিক তথ্য প্রদান এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সদস্যদের সার্বিক সহযোগিতা প্রদান।

                       




 

 



৫) অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি (Grievance redress system) (GRS) : 

         সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগকরণ। তিনি সমাধান দিতে ব্যর্থ হলে নিন্মোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা সমাধান করুন:


ক্র, নং

কখন যোগাযোগ করবেন

কার সঙ্গে যোগাযোগ করবেন

যোগাযোগের ঠিকানা

নিষ্পত্তির সময়সীমা

1

2

3

4

5


দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে ব্যর্থ হলে;

অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা


মোঃ হেলাল উদ্দিন খাঁন

সহকারী পরিচালক

বরিশাল।

ফোন : 02478830250

মোবাইল : ০১৯০১-020162

adbsl@fireservice.gov.bd

৩০ কার্যদিবস

(সাধারণ)

৪০ কার্যদিবস

(তদন্তের উদ্যোগ গৃহীত হলে)


অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে;

আপিল কর্মকর্তা

মোঃ মিজানুর রহমান

উপপরিচালক

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স

বরিশাল বিভাগ, বরিশাল।

ফোন: ০২৪৭৮৮৩০২৪৪

মোবাইল: ০১৯০১০২০১৬০

ই-মেইল: ddbsl@fireservice.gov.bd

২০ কার্যদিবস


আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে;

মহাপরিচালক

 

মহাপরিচালক

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর, 

কাজী আলাউদ্দিন রোড, ঢাকা।


৬০ কার্যদিবস




সিনিয়র স্টেশন অফিসার

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন

বরিশাল।

সদস্য,সিটিজেন চাটার হালনাগাদ কমিটি।


উপসহকারী পরিচালক

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স

বরিশাল।

সদস্য সচিব,সিটিজেন চাটার হালনাগাদ কমিটি।



সহকারী পরিচালক

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স

বরিশাল।

সভাপতি,সিটিজেন চাটার হালনাগাদ কমিটি।